‘৯ম বার্ষিক ইন্সপাইরেলি এওয়ার্ড ২০২৪’-এর বিজয়ী বাংলাদেশের স্থাপত্যের শিক্ষার্থী সারাফ নাওয়ার

স্থাপত্য ও নির্মাণ
সাম্প্রতিক
১৯ সেপ্টেম্বর, ২০২৪
‘৯ম বার্ষিক ইন্সপাইরেলি এওয়ার্ড ২০২৪’-এর বিজয়ী বাংলাদেশের স্থাপত্যের শিক্ষার্থী সারাফ নাওয়ার
সারাফ নাওয়ার, সম্প্রতি মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির (MIST) স্নাতক, তার প্রকল্প, "টেল অফ অ্যান ওশান: সোনাদিয়ায় ওশেনারিয়াম কমপ্লেক্স" এর জন্য স্থাপত্য বিভাগে ৯ম বার্ষিক ইন্সপাইরেলি এওয়ার্ড ২০২৪-এ বিজয়ী হয়েছেন। এ প্রকল্পটি বিশ্বের বৃহত্তম স্থাপত্যের শিক্ষার্থীদের প্রতিযোগিতা, ‘ইন্সপাইরেলি এওয়ার্ড ২০২৪’-এ ৮৭টি দেশের অংশগ্রহণকারীদের জমা দেওয়া মোট ১১৭৪টি প্রকল্প থেকে নির্বাচিত হয়েছে।

459987746 538618682018784 1771565217622424871 N

সারাফ নাওয়ার

সারাফ নাওয়ারের দ্বারা ডিজাইন করা প্রকল্পটিতে সোনাদিয়া দ্বীপের মতো পরিবেশগতভাবে সংকটপূর্ণ জায়গাটির টেকসই এবং কার্যকর শক্তি-ব্যবস্থার ওপর আলোকপাত করা হয়েছে। তার নকশায় হালকা, সহজে স্থাপনযোগ্য কাঠামো ব্যবহার করা হয়েছে, যা দ্বীপের কঠিন প্রাকৃতিক চ্যালেঞ্জ - ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস এবং মাটির পরিবর্তনের মতো পরিস্থিতির সামনে দৃঢ়ভাবে টিকে থাকতে সক্ষম। সারাফের উদ্ভাবনী পদ্ধতি প্রকৃতির সাথে স্থাপত্যকে মিশ্রিত করে। এ প্রকল্পে স্থানীয় বাস্তুতন্ত্রের পরিপূরক একটি স্বয়ংসম্পূর্ণ কমপ্লেক্স তৈরি করতে সৌর-চালিত বর্জ্য শোধনাগার এবং রেইন ওয়াটার হার্ভেস্টিংকেও অন্তর্ভুক্ত করা হয়েছে।

মার্টিন ডুডাস্কো, স্থাপত্যের জুরির চেয়ারম্যান, এই প্রকল্পটির প্রশংসা করে বলেন, এটি একটি চমৎকার ধারণা নিয়ে তৈরি প্রকল্প। প্রকল্পটির নিঁখুত গ্রাফিক্স এবং উপস্থাপনারও প্রশংসা করেন তিনি।

সারাফ নাওয়ারের এই পুরস্কার বাংলাদেশের স্থাপত্যচর্চার ব্যতিক্রমী উদাহরণ এবং উদ্ভাবনকে তুলে ধরে।

TALE OF AN OCEAN: Oceanarium Complex at Sonadia

সম্পাদনায় : স্থপতি ফাইজা ফাইরুজ

 

আপনার মতামত দিন

কমেন্ট

Logo
Logo
© 2024 Copyrights by Sthapattya o Nirman. All Rights Reserved. Developed by Deshi Inc.